ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বেতন-ভাতা বৃদ্ধিসহ  গ্রামীণফোনের কর্মীদের ৭ দফা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬, ২২ এপ্রিল ২০১৮

দেশের সবচেয়ে বড় মোবাইলফোন অপারেটর গ্রামীণফোনের কাছে সাত দফা দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মীরা। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ‘গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়ন’ এর ব্যানারে সংবাদ সম্মেলন করে সাত দফা দাবি তুলে ধরেন গ্রামীণফোনের কর্মীরা।

সংবাদ সম্মেলনে দাবিগুলো উত্থাপন করেন জিপিইইউর সাধারণ সম্পাদক মিয়া মো. শাফিকুর রহমান মাসুদ। তাদের দাবিগুলো হলো, জিপিপিসি বেতন বৃদ্ধির যে প্রস্তাবনা দিয়েছে, তা বাস্তবায়ন করা। গ্রামীণফোন পিপল কাউন্সিলের সাধারণ সম্পাদক জাহিদকে চাকরিতে পুনর্বহাল করে তার মানহানির ক্ষতিপূরণ দেওয়া। কমপ্লায়েন্স হেড তোফায়েল আউয়ালকে চাকরি থেকে অপসারণ করা। কর্মীদের সব ধরনের প্রজেক্ট বন্ধ করে চাকরির নিশ্চয়তা বিধান করা। কর্মীদের ভয়ভীতি প্রদর্শন বন্ধ করে কাজের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা। কর্মীদের যেসব সুযোগ-সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে, সেসব চালু করা। ভাতা না দিয়ে কর্মীদের দিয়ে অতিরিক্ত কাজ না করানো এবং তাদের নিয়মিত ছুটি ভোগের ব্যবস্থা করা।

কর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে গ্রামীণফোন কর্তৃপক্ষের গড়ে ৭ দশমিক ৮৫ শতাংশ বার্ষিক বেতন বৃদ্ধির প্রস্তাবও প্রত্যাখ্যান করা হয় সংবাদ সম্মেলনে। গ্রামীণফোন সূত্রে জানা গেছে, ইউনিয়নের কর্মীরা মূল বেতনের ২১ শতাংশ বেতন-ভাতা দাবি করেছেন।

সংবাদ সম্মেলনে জিপিইইউর ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক, বাংলালিংক এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি গোলাম সোহাগ, আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন ইউএনআই বিএলসির সমন্বয়ক মোস্তফা কামাল, জিপিইইউর সাংগঠনিক সম্পাদক মাতুজ আল কাদরী প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে গ্রামীণফোন বলেছে, গ্রামীণফোন কর্মীদের স্বার্থ–সংশ্লিষ্ট বিষয়গুলো গুরুত্ব দিয়ে থাকে। দেশের আইনমতো প্রতিষ্ঠানের কর্মীদের অভ্যন্তরীণ বিষয়গুলো গ্রামীণফোন সমাধান করেছে। প্রতিষ্ঠানটি এও বলছে, যৌন হয়রানির বিষয়ে গ্রামীণফোন ‘জিরো টলারেন্স’ নীতিমালা মেনে চলে। আইন অনুযায়ী একজন ‌ব্যক্তির বিরুদ্ধে আনা অভিযোগগুলো গ্রামীণফোনের কর্মকর্তা এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিস ট্রাস্ট (ব্লাস্ট) ও বাংলাদেশ ন্যাশনাল ওম‌্যান লইয়ার্স অ্যাসোসিয়েশন (বিএনডব্লিউএলএ)–এর মতো প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি স্বাধীন কমিটি নিবিড়ভাবে তদন্ত করে।

গ্রামীণফোন হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করে নির্ধারিত পদ্ধতিতে ব্যবস্থা গ্রহণ করেছে। তবে এ বিষয়ে দুপক্ষেরই আইনগত দিক বিবেচনা করার সুযোগ আছে। বিষয়টির স্পর্শকাতরতা ও জড়িতদের গোপনীয়তা রক্ষার কথা বিবেচনা করে এ বিষয়ে বিস্তারিত মন্তব্য করা সমীচীন নয় বলে মনে করে।

একে// এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি